শাবনূর

শাবনূর


শাবনূর অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ শাবনূর (জন্ম: ১৭ ডিসেম্বর, ১৯৭৯) বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসের তুমুল জনপ্রিয় অভিনেত্রী। ৯০ দশক থেকে এ পর্যন্ত আসা চিত্র তারকাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় চিত্র তারকা হিসেবে বিবেচনা করা হয় তাকে। শাবনূর ২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত দুই নয়নের আলো ছবিতে অভিনয় করে তার ক্যারিয়ারের একমাত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে রেকর্ড পরিমান ১০ বার মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন।

প্রাথমিক জীবন
শাবনূর ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশের যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন। পারিবারিক ভাবে তার নাম রাখা হয় কাজী শারমিন নাহিদ নুপুর। পরে স্বনামধন্য নির্মাতা এবং তার মেনটর এহতেশাম তার নাম রাখেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ রাতের আলো। শাবনূরের পিতার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি। বোন ঝুমুর এবং ভাই তমাল দুজনেই নিজ নিজ পরিবারসহ অস্ট্রেলিয়া প্রবাসী।

পারিবারিক জীবন
২০১১ সালের ৬ ডিসেম্বর ব্যবসায়ী অনিক মাহমুদের সঙ্গে শাবনূরের আংটি বদল হয় এবং ২০১২ সালের ২৮ ডিসেম্বর তাকে বিয়ে করেন।তিনি অস্ট্রেলিয়ায় বসবাস শুরু করেন ও নাগরিকত্ব লাভ করেন।২০১৩ সালের ২৯ ডিসেম্বর তিনি ১ম ছেলে সন্তানের মা হন। তার ছেলের নাম আইজান নিহান।

শাবনূর অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
১৯৯৩ চাঁদনী রাতে

১৯৯৪
দুনিয়ার বাদশাহ
তুমি আমার
সুজন সখি
বিক্ষোভ

১৯৯৫
শুধু তোমারি
হৃদয় আমার
আসামী বধূ
মহা মিলন
প্রেমের অহংকার

১৯৯৬
বিদ্রোহি প্রেমিক
বিচার হবে
স্ত্রী হত্যা
সৈনিক
তোমাকে চাই
চিরঋনী
স্বপ্নের পৃথিবী
বাজীগর
মৌমাছি
জীবন সংসার
চাওয়া থেকে পাওয়া

১৯৯৭
আত্মসাৎ
প্রেম
প্রেম পিয়াসী
শেষ ঠিকানা
স্বপ্নের নায়ক
আনন্দ অশ্রু
বুকের ভিতর আগুন
কে অপরাধী
রঙীন উজান ভাটি
মন মানেনা
তুমি শুধু তুমি

১৯৯৮
অধিকার চাই
পৃথিবী তোমার আমার
মধুর মিলন
পাগলীর প্রেম
রঙ্গীন নয়ন মনি
মানুষ কেন অমানুষ
আমার অন্তরে তুমি

১৯৯৯
বিয়ের ফুল
আমি তোমারি রিয়াজ
ভুলোনা আমায়
ভালবাসি তোমাকে
স্বপ্নের পুরুষ
বুক ভরা ভালবাসা
কাজের মেয়ে
ভয়ঙ্কর বিষু

২০০০
নারীর মন
এ বাধন যাবেনা ছিঁড়ে
আশা আমার আশা
দুষ্ট ছেলে মিষ্টি মেয়ে
রঙ্গীন বিনি সুতার মালা
কারিশমা
গোলাম
নিঃশ্বাসে তুমি বিশ্বাসে তুমি
জামিন নাই
সবার অজান্তে
এরই নাম দোস্তি
ফুল নেব না অশ্রু নেব
এই মন চায় যে

২০০১
দিল তো পাগল
বস্তির মেয়ে
মন
প্রেমের তাজমহল
প্রেমের জ্বালা
নাচনেওয়ালী
শ্বশুরবাড়ী জিন্দাবাদ
স্বপ্নের বাসর
গুন্ডার প্রেম

২০০২
হৃদয়ের বন্ধন
স্বামী স্ত্রীর যুদ্ধ মান্না
মিলন হবে কত দিনে
সমাজকে বদলে দাও
মাটির ফুল
সবার উপরে প্রেম
সুন্দরী বধু
ও প্রিয়া তুমি কোথায়
ভাইয়া

২০০৩
খেয়া ঘাটের মাঝি
তুমি বড় ভাগ্যবতী
দুই বঁধু এক স্বামী
নসিমন রিয়াজ
প্রানের মানুষ
স্বপ্নের ভালবাসা
নয়ন ভরা জল
বউ শ্বাশুরীর যুদ্ধ
প্রেম সংঘাত

২০০৪
দোস্ত আমার
ব্যাচেলর ফেরদৌস
অন্য মানুষ
কঠিন পুরুষ
জীবন এক সংঘর্ষ মান্না
হৃদয় শুধু তোমার জন্য
ভাইয়ের শত্রু ভাই
ফুলের মত বউ
যত প্রেম ততো জ্বালা
তোমার জন্য পাগল

২০০৫
চার সতীনের ঘর
ঘর জামাই
ভালবাসার যুদ্ধ
দুই নয়নের আলো
বলনা ভালবাসি
আমার স্বপ্ন তুমি
মোল্লা বাড়ীর বউ
কাল সকালে ফেরদৌস
বন্ধক
জীবন সীমান্তে

২০০৬
মায়ের মর্যাদা
এদেশ কার
জীবনের গল্প
জন্ম
বাঙলা
নিরন্তর
রঙ্গীন রসের বাইদানী
ভালবাসা ভালবাসা
ঢাকাইয়া পোলা বরিশালের মাইয়া

২০০৭
জমেলা সুন্দরী
গ্রাম গঞ্জের পিরিতি
দুঃখিনী জোহরা
আমার প্রাণের স্বামী
কপাল
মেয়ে সাক্ষী
এই যে দুনিয়া
কঠিন প্রেম
বিয়াইন সাব

২০০৮
ছোট বোন
টিপ টিপ বৃষ্টি
ভালবাসার দুশমন
এ চোখে শুধু তুমি
ঘরের লক্ষ্মী
স্বামী নিয়ে যুদ্ধ
১ টাকার বউ
তোমাকে বউ বানাবো
সমাধি

২০০৯
জীবন নিয়ে যুদ্ধ
তুমি আমার স্বামী
মন বসেনা পড়ার টেবিলে
চাঁদের মত বউ
বলব কথা বাসর ঘরে
এবাদত
স্বামী স্ত্রীর ওয়াদা
ভালোবেসে বউ আনবো
মন ছুয়েছে মন
পিরিতির আগুন জ্বলে দ্বিগুণ

২০১০
গোলাপী এখন বিলাতে
যেখানে তুমি সেখানে আমি
মোঘলে আজম
এভাবেই ভালবাসা হয়

২০১১ মা আমার চোখের মনি

২০১২
আত্মগোপন
ভালবাসা সেন্টমার্টিনে
জিদ্দি বউ

২০১৩
শিরি ফরহাদ রিয়াজ
কিছু আশা কিছু ভালবাসা

২০১৮ পাগল মানুষ

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "শাবনূর "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *