গোলাম মুস্তাফা

গোলাম মুস্তাফা


গোলাম মুস্তাফা অভিনিতো উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহগোলাম মুস্তাফা (২ মার্চ ১৯৩৪ - ২০ ফেব্রুয়ারি ২০০৩) ছিলেন বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেতা ও বিশিষ্ট আবৃত্তিকার। ১৯৬০ সালে ‘রাজধানীর বুকে’ ছবিতে জমিদারের ভূমিকায় প্রথম অভিনয় করেন। মূলতঃ প্রথম ছবি থেকেই তিনি খলনায়ক চরিত্রের একক ও অপ্রতিদ্বন্দ্বী অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। এছাড়া তিনি অনেক ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। গোলাম মুস্তাফা প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছিলেন।



অভিনয় জীবন
গোলাম মুস্তাফা বাংলা ও উর্দু মিলে প্রায় তিনশত চলচ্চিত্রে নায়ক, সহনায়ক, খলনায়কসহ বিভিন্ন চরিত্রে অভিনয় করেন।তার অভিনীত উল্লেখযোগ্য উর্দু চলচ্চিত্র হচ্ছে 'পীরিত না জানে রীত', 'কাজল', 'চোখাই', 'চান্দা', 'তালাশ'। বাংলা চলচ্চিত্রের মধ্যে রয়েছে 'আলিবাবার চল্লিশ চোর', 'রাজধানীর বুকে', 'নিজেকে হারায়ে খুজি', 'রক্তাক্ত বাংলা', 'রূপালী সৈকতে', 'সীমানা পেরিয়ে', 'তিতাস একটি নদীর নাম', 'সূর্যসংগ্রাম', 'পদ্মা নদীর মাঝি', 'এমিলের গোয়েন্দা বাহিনী', 'শুভদা', 'শ্রাবণ মেঘের দিন', 'ধীরে বহে মেঘনা', 'চন্দ্রনাথ', 'দেবদাস' ইত্যাদি।

গোলাম মুস্তাফা অনেক বিজ্ঞাপনচিত্রেও অভিনয় করেন। তার অভিনয় জীবনে খলনায়ক হিসেবেই বেশি সফল হয়েছিলেন। ১৯৬১ সালে মুক্তিপ্রাপ্ত ‘হারানো দিন’ ছবিতে মদ্যপ জমিদারের ভূমিকায় তার অভিনয় সে সময় জনপ্রিয়তা লাভ করে।

গোলাম মুস্তাফা অভিনিতো উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
১৯৬০ রাজধানীর বুকে
১৯৬১ হারানো দিন
১৯৬২ চাকা
১৯৬৩- নাচঘর
১৯৬৪ কাজল
১৯৬৪ বন্ধন
১৯৬৬ ফির মিলেঙ্গে হাম দোনো
১৯৬৬ বেগানা
১৯৬৭ চাওয়া পাওয়া
১৯৬৮ দাসী
১৯৬৮ সোহানা সফর,দুই রাজকুমার,বলাকা মন,হিসাব নিকাশ,শুভদা,এমিলের গোয়েন্দা বাহিনী,পীরিত না জানে রীত,চোখাই,তালা্‌আলিবাবার চল্লিশ চোর,নিজেকে,হারায়ে খুজি,রক্তাক্ত বাংলা,তিতাস একটি নদীর নাম,সূর্যসংগ্রাম,দোষী
১৯৭৭ সুরুজ মিয়া
১৯৭৭ সীমানা পেড়িয়ে
১৯৭৮ সারেং বউ,পদ্মা নদীর মাঝি,চন্দ্রনাথ,দেবদাস
১৯৯৫ আশা ভালোবাসা
১৯৯৬ জীবন সংসার, দীপু নাম্বার টু
১৯৯৯ শ্রাবণ মেঘের দিন

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ " গোলাম মুস্তাফা "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *