ফারুক

ফারুক


ফারুক অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহআকবর হোসেন পাঠান দুলু (জন্ম: ১৮ আগস্ট, ১৯৪৮)যিনি ফারুক নামে অধিক পরিচিত একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, ব্যবসায়ী ও রাজনীতিবিদ।১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত জলছবি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক ঘটে। তিনি লাঠিয়াল, সুজন সখী, নয়নমনি, সারেং বৌ, গোলাপী এখন ট্রেনে, সাহেব, আলোর মিছিল, দিন যায় কথা থাকে, মিয়া ভাই-সহ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। লাঠিয়াল চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি ১৯৭৫ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৮ সালে আজীবন সম্মাননা অর্জন করেন।


তরুণ বয়স থেকেই তিনি রাজনীতির সাথে যুক্ত ছিলেন এবং ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৭ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

কর্মজীবন
ফারুক ১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত জলছবি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে বাংলা চলচ্চিত্রে আগমন করেন। তার বিপরীতে নায়িকা হিসেবে কবরী অভিনয় করেন। এর পরে তিনি ১৯৭৩ সালে খান আতাউর রহমান পরিচালিত আবার তোরা মানুষ হ, ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত আলোর মিছিল দুটি মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে অভিনয় করেন। ১৯৭৫ সালে গ্রামীণ পটভূমিতে নির্মিত সুজন সখী ও লাঠিয়াল দুটি ব্যবসাসফল ও আলোচিত চলচ্চিত্রে অভিনয় করেন এবং সে বছর লাঠিয়াল চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।এরপরে ১৯৭৬ সালে মুক্তি পায় তার অভিনীত তিনটি ছায়াছবি সূর্যগ্রহণ, মাটির মায়া ও নয়নমনি। চলচ্চিত্র তিনটি বিভিন্ন বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। পরের বছর শহীদুল্লাহ কায়সার রচিত কালজয়ী উপন্যাস সারেং বৌ অবলম্বনে নির্মিত সারেং বৌ ও আমজাদ হোসেন পরিচালিত গোলাপী এখন ট্রেনে চলচ্চিত্রে অভিনয় করেন। চলচ্চিত্র দুটি নারীকেন্দ্রিক হলেও তার অভিনয় সমালোচকদের প্রশংসা অর্জন করে। ১৯৭৯ সালে তার অভিনীত নাগরদোলা, দিন যায় কথা থাকে, কথা দিলাম, মাটির পুতুল, সাহেব, ছোট মা, এতিম, ঘরজামাই চলচ্চিত্রগুলো ব্যবসাসফল হয়। ১৯৮০ সালে সখী তুমি কার ছায়াছবিতে শাবানার বিপরীতে শহুরে ধনী যুবকের চরিত্রে অভিনয় করে সমালোচকদের প্রশংসা লাভ করেন। ১৯৮৭ সালে মিয়া ভাই চলচ্চিত্রের সাফল্যের পর তিনি চলচ্চিত্রাঙ্গনে মিয়া ভাই হিসেবে পরিচিতি লাভ করেন।

ফারুক অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
১৯৭১ জলছবি
১৯৭৩ আবার তোরা মানুষ হ
১৯৭৪ আলোর মিছিল
১৯৭৫ সুজন সখী,,লাঠিয়াল
১৯৭৬ সূর্যগ্রহণ,,নয়নমনি নয়ন,,মাটির মায়া
১৯৭৮ সারেং বৌ,,গোলাপী এখন ট্রেনে
১৯৭৯ নাগরদোলা,,সূর্য সংগ্রাম,,দিন যায় কথা থাকে,,কথা দিলাম,,সাহেব,,মাটির পুতুল,,ছোট মা,,ঘরজামাই,,এতিম,,তৃষ্ণা,,শক্তিশালী,,সিকান্দার,,শেষ পরিচয়,,কালা খুন যাদু মহল,,দুরন্ত দুর্বার,,চেনা মুখ,,আশা,,জীবন মানে যুদ্ধ,,চোখের মনি,,যৌতুক,,শহর থেকে দূরে,,মেহমান,,প্রিয় বান্ধবী,,দোস্তী,,জীবন মৃত্যু,,প্রতিজ্ঞা,,পুনর্মিলন,,অন্ধ বধূ
১৯৮০ সখি তুমি কার,,ছক্কা পাঞ্জা
১৯৮১ জনতা এক্সপ্রেস
১৯৮২ লাল কাজল
১৯৮৩ যন্তর মন্তর,,আরশিনগর
১৯৮৪ হাসু আমার হাসু,,মায়ের আঁচল,,জীবন নিয়ে যুদ্ধ,,মান অভিমান
১৯৮৫ ঝিনুক মালা,,শিমুল পারুল
১৯৮৭ মিয়া ভাই
১৯৮৮ ভুল বিচার
১৯৯০ দাঙ্গা ফ্যাসাদ,,পালকি,,লাখে একটা,,ভাই ভাই
১৯৯১ পদ্মা মেঘনা যমুনা
১৯৯৬ জীবন সংসার
১৯৯৭ এখনো অনেক রাত
২০০৬ কোটি টাকার কাবিন,,দাদি মা
২০০৮ ঘরের লক্ষ্মী
-

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "ফারুক "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *