ইলিয়াস কাঞ্চন

ইলিয়াস কাঞ্চন


ইলিয়াস কাঞ্চন অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহইলিয়াস কাঞ্চন (জন্ম: ২৪ ডিসেম্বর, ১৯৫৬)একজন বাংলাদেশী চলচ্চিত্র ও নাট্য অভিনেতা। তিনি ১৯৭৭ সালে বসুন্ধরা চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। তিনি বাংলাদেশী চলচ্চিত্রের নব্বইয়ের দশকের একজন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা। কাঞ্চন ৩০০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেন। তার অভিনীত বেদের মেয়ে জোছনা (১৯৮৯) ছবিটি এখন পর্যন্ত বাংলাদেশের সর্বাধিক ব্যবসাসফল ও জনপ্রিয় চলচ্চিত্র হিসেবে স্বীকৃত। তিনি একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার অর্জন করেন।

তার প্রথম স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর পর তিনি নিরাপদ সড়ক চাই আন্দোলন গড়ে তুলেন। সমাজসেবায় তার এই অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৭ সালে তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

পারিবারিক জীবন
১৯৭৯ সালে জাহানারা কাঞ্চনের সাথে ইলিয়াস কাঞ্চনের কাবিন হয়। ১৯৮৩ সালে তাকে ঘরে তুলেন। তার স্ত্রী ১৯৯৩ সালের ২২ অক্টোবর কাঞ্চনের শুটিং দেখতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় মারা যান। তাদের এক পুত্র, নাম মীরাজুল মঈন।

ইলিয়াস কাঞ্চন অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
১৯৭৭ বসুন্ধরা, দয়া মায়া
১৯৭৮ ডুমুরের ফুল
১৯৭৯ সুন্দরী
১৯৮০ শেষ উত্তর
১৯৮১ কলমীলতা
১৯৮২ নালিশ, বড় বাড়ীর মেয়ে
১৯৮৩ মোহনা অলি
১৯৮৪ অভিযান রতন, চরম আঘাত
১৯৮৫ তিন কন্যা, ইনসাফ
১৯৮৬ পরিণীতা, বিষকন্যার প্রেম,প্রতিরোধ
১৯৮৭ দায়ী কে,সহযাত্রী
১৯৮৮ ভেজা চোখ
১৯৮৯ বেদের মেয়ে জোসনা,সেই তুফান,আত্মবিশ্বাস
১৯৯০ শঙ্খ মালা
১৯৯১ ন্যায় যুদ্ধ
১৯৯২ অচেনা,চাকর,ত্যাগ,রাধা কৃষ্ণ
১৯৯৪ আঁখি মিলন মিলন
১৯৯৫ বাঁচার লড়াই
১৯৯৬ সোহরাব রোস্তম
১৯৯৭ অন্ধ ভালোবাসা
২০০১ চেয়ারম্যান
২০০৫ শাস্তি
২০০৬ নিরন্তর
২০০৮ কে আমি
২০১০ নিঝুম অরণ্যে'
২০১২ জটিল প্রেম
২০১৭ হঠাৎ দেখা
২০১৮ বিজলী

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "ইলিয়াস কাঞ্চন "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *