জাহিদ হাসান

জাহিদ হাসান


জাহিদ হাসান অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহজাহিদ হাসান (জন্মঃ অক্টোবর ৪, ১৯৬৭) বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা ও নাট্য পরিচালক।] ৯০-এর দশক থেকে বাংলাদেশের প্রথম সারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন তিনি। টেলিভিশন ছাড়াও তিনি চলচ্চিত্রে অভিনয়েও আসাধারন দক্ষতা দেখিয়েছেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত "শ্রাবণ মেঘের দিন" তাঁর অভিনীত অন্যতম শ্রেষ্ঠ চলচিত্র। এই চলচ্চিত্রে মতি চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। টেলিভিশন এবং চলচ্চিত্রে বিভিন্ন ধারার চরিত্রে অভিনয় করেন তিনি। তবে দর্শকের কাছে তাঁর অন্যান্য চরিত্রগুলোর পাশাপাশি কৌতুক চরিত্রগুলো বেশি আদরণীয়। তাঁর বিখ্যাত কৌতুক চরিত্র ছিল হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্মে মফিজ নামক একটি পাগলের চরিত্র।

অভিনয় জীবন
১৯৮৬ সালে আবদুল লতিফ বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ প্রযোজনারবলবান ছায়াছবিতে অভিনয়ের মাধ্যমে হাসানের বড় পর্দায় অভিষেক হয়। তিনি ১৯৯০ সালে টেলিভিশনে অভিনয় শুরু করেন। এর পূর্বে তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ টেলিভিশনে অভিনয়ের অডিশন দেন। তার অভিনীত প্রথম টেলিভিশন নাটক জীবন যেমন। আলিমুজ্জামান দুলু প্রযোজিত নাটকটি ১৯৯০ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। এই নাটকটি তার জীবনে রূপ পরিবর্তন করে দেয়। ১৯৯০ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প সমাপ্তি অবলম্বনে নির্মিত সমাপ্তি টেলিফিল্মে প্রধান চরিত্রে অভিনয় করেন। নাটকটির চিত্রনাট্য রচনা করেছিলেন অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।

হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্ম নক্ষত্রের রাত, মন্ত্রী মহোদয়ের আগমন, সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড, আজ রবিবার তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসে। এছাড়াও তিনি হুমায়ূন আহমেদ পরিচালিত শ্রাবণ মেঘের দিন চলচ্চিত্রে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

জাহিদ হাসান অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
১৯৮৬ বলবান
১৯৯৯ শ্রাবণ মেঘের দিন
২০০৭ মেড ইন বাংলাদেশ,ঝন্টু মন্টু দুই ভাই
২০০৮ আমার আছে জল
২০১১ প্রজাপতি
২০১৭ হালদা



জাহিদ হাসান অভিনীত টিভি ধারাবাহিক
নক্ষত্রের রাত - হুমায়ূন আহমেদ
আজ রবিবার - হুমায়ূন আহমেদ
সবুজ সাথি - হুমায়ূন আহমেদ
গ্র্যাজুয়েট - মুহম্মদ মোস্তফা কামাল রাজ
লাল নীল বেগুনী - জাহিদ হাসান
টোটো কোম্পানি - জাহিদ হাসান
সাহেব বাবুর বৈঠকখানা - জাহিদুল ইসলাম মিন্টু

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "জাহিদ হাসান"

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *