সুবর্ণা মুস্তাফা

সুবর্ণা মুস্তাফা


সুবর্ণা মুস্তাফা অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহসুবর্ণা মুস্তাফা (জন্ম: ২ ডিসেম্বর, ১৯৫৯) হলেন একজন বাংলাদেশী অভিনেত্রী ও প্রযোজক। তিনি প্রখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফার কন্যা এবং ক্যামেলিয়া মোস্তফার বোন। ১৯৮০-এর দশকে তিনি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টিভি অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। বিশেষ করে আফজাল হোসেন এবং হুমায়ুন ফরীদির সাথে তার জুটি ব্যাপক দর্শক সমাদর লাভ করে। এছাড়া তিনি হুমায়ূন আহমেদের লেখা কোথাও কেউ নেই ও আজ রবিবার টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করে খ্যাতি অর্জন করেন। টেলিভিশন নাটকের পাশাপাশি তিনি ২২ বছর মঞ্চে অভিনয় করেন।

সুবর্ণা ১৯৮৩ সালে নতুন বউ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল ঘুড্ডি (১৯৮০), নয়নের আলো (১৯৮৪), পালাবি কোথায় (১৯৯৭) ও গহীন বালুচর (২০১৭)। অভিনয়ের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

ব্যক্তিগত জীবন

সুবর্ণা মুস্তাফা অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহসুবর্ণা অভিনেতা হুমায়ুন ফরীদির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। দীর্ঘ ২২ বছর সংসার করার পর ২০০৮ সালে ফরীদির সাথে তার বিবাহ বিচ্ছেদ হয়। পরবর্তীতে তিনি বদরুল আনাম সৌদকে বিয়ে করেন।

সুবর্ণা মুস্তাফা অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
ঘুড্ডি (১৯৮০)
লাল সবুজের পালা (১৯৮১)
নতুন বউ (১৯৮৩)
নয়নের আলো (১৯৮৪)
সুরুজ মিয়া (১৯৮৫)
একা একা - বিনু
কোথাও কেউ নেই
ফুলের মালা
স্ত্রী
অপহরণ
শঙ্খনীল কারাগার (১৯৯২)
কমান্ডার (১৯৯৪)
পালাবি কোথায় (১৯৯৭)
আজ রবিবার (১৯৯৯)
ফাঁসি
রাক্ষস
প্রাইভেট ডিটেকটিভ (২০০৫)
দূরত্ব (২০০৬)
খণ্ড গল্প ৭১ (২০১১)
হেডমাস্টার (২০১৪)
আঁখি ও তার বন্ধুরা (২০১৭)
গহীন বালুচর (২০১৭)

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "সুবর্ণা মুস্তাফা "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *