মিশা সওদাগর

মিশা সওদাগর


মিশা সওদাগর অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহশহীদ হাসান মিশা (মিশা সওদাগর নামেই অধিক পরিচিত; জন্মঃ ৪ জানুয়ারি, ১৯৬৬)হচ্ছেন একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা। মিশা সওদাগর নয় শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। চলচ্চিত্রে সাধারণত তিনি খলনায়ক হিসেবে অভিনয় করে থাকেন। খল চরিত্রে অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি বস নাম্বার ওয়ান (২০১১) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ খলচরিত্রে অভিনয়শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া তিনি অল্প অল্প প্রেমের গল্প (২০১৪) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ কৌতুক অভিনয়শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।



কর্মজীবন
মিশা ১৯৮৬ সালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (এফডিসি) আয়োজিত নতুন মুখ কার্যক্রমে নির্বাচিত হন। ১৯৯০ সালে ছটকু আহমেদ পরিচালিত চেতনা ও অমরসঙ্গী চলচ্চিত্র দুটিতে নায়ক হিসেবে অভিনয় করেন তিনি, কিন্তু দুটি চলচ্চিত্রেই সাফল্যের দেখা পাননি। পরবর্তীতে বিভিন্ন পরিচালক তাকে খলচরিত্রে অভিনয়ের পরামর্শ দেন। তমিজ উদ্দিন রিজভী পরিচালিত আশা ভালবাসা চলচ্চিত্রের মাধ্যমে প্রথম খলনায়ক চরিত্রে অভিনয় করেন। যাচ্ছে ভালবাসা (১৯৯৪) তার খলনায়ক হিসেবে অভিনয় করা মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র।

২০১১ সালের ২০শে মে অনুষ্ঠিত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

২০১৩ সালে তাকে ফাগুন অডিও ভিশনের বিশেষ অনুষ্ঠান পাঁচফোড়ন-এর সঞ্চালক হিসেবে দেখা যায়। পূর্বে তিনি ফাগুন অডিও ভিশনের ইত্যাদি অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন। এছাড়া একই বছর তিনি মাহফুজ আহমেদের পরিচালনায় আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে নাটকে অভিনয় করেন। নাটকে অভিনয় প্রসঙ্গে মিশা বলেন, "আমার কাছে প্রচুর নাটকের প্রস্তাব আসে। কিন্তু আমি নাটকে কাজ করি না। এই নাটকে অভিনয় করতে রাজি হয়েছি মাহফুজ আহমেদের অনুরোধের কারণেই।" প্রসঙ্গত, মিশা অভিনীত প্রথম টেলিভিশন নাটক হল একুশে টেলিভিশনে প্রচারিত জুয়েল মাহমুদের ললিতা।

মিশা সওদাগর অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
১৯৯০ চেতনা,,অমরসঙ্গী
১৯৯৫ আশা ভালবাসা
১৯৯৬ সত্যের মৃত্যু নাই,,জীবন সংসার

১৯৯৭
প্রেম পিয়াসী
এ জীবন তোমার আমার
বুকের ভিতর আগুন

১৯৯৮
শান্ত কেন মাস্তান
মেয়েরাও মানুষ

১৯৯৯
ভুলো না আমায়
অনন্ত ভালবাসা
বিয়ের ফুল
তোমার জন্য পাগল
স্বপ্নের পুরুষ

২০০০
কারিশমা
আজ গায়ে হলুদ
গুন্ডা নাম্বার ওয়ান
কুখ্যাত খুনী

২০০১ হিংসার পতন

২০০২
ঢাকাইয়া মাস্তান
শ্বশুরবাড়ী জিন্দাবাদ
প্রেমের তাজমহল
ক্ষেপা বাসু
মেজর সাহেব
সমাজকে বদলে দাও

২০০৩
বিগবস সুজা
সাহসী মানুষ চাই
বাঁচাও
সত্যের বিজয়
দুই বধু এক স্বামী

২০০৫
এক বুক জ্বালা
আমি জেল থেকে বলছি
আগুন আমার নাম
অ্যাকশন লেডি
বাংলার বাঘ

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "মিশা সওদাগর "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *