বুলবুল আহমেদ

বুলবুল আহমেদ


বুলবুল আহমেদ অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহবুলবুল আহমেদ (১৫ সেপ্টেম্বর ১৯৪১ - ১৪ জুলাই ২০১০) ছিলেন একজন বাংলাদেশী চলচ্চিত্র ও টিভি অভিনেতা। ১৯৬৮ সালে পূর্বাভাস নাটকের মধ্য দিয়ে তার অভিনয় জীবন শুরু হয়। তার বড় পর্দায় অভিষেক হয় ১৯৭৩ সালে ইয়ে করে বিয়ে চলচ্চিত্র দিয়ে। তিনি চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। সত্তর ও আশির দশকে আলমগীর কবিরের ধীরে বহে মেঘনা (১৯৭৩), সূর্য কন্যা (১৯৭৫), সীমানা পেরিয়ে (১৯৭৭), রূপালী সৈকতে (১৯৭৯), মোহনা (১৯৮২) ও মহানায়ক (১৯৮৪) ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করে সবার মনোযোগ কাড়েন বুলবুল আহমেদ। তবে চাষী নজরুল ইসলাম পরিচালিত দেবদাস চলচ্চিত্রের মাধ্যমে তিনি জনপ্রিয়তা লাভ করেন।

অভিনয় জীবন
চাকরির পাশাপাশি বুলবুল আহমেদ টিভিতে অভিনয় করতে থাকেন। বুলবুল আহমেদ অভিনীত প্রথম টিভি নাটক আবদুল্লাহ আল মামুনের ‘'বরফ গলা নদী’'। এটি ১৯৬৪ সালে প্রচারিত হয়। এরপর নিয়মিতভাবে টিভি নাটকে কাজ করতে থাকেন তিনি। ওই সময় টিভিতে বুলবুল আহমেদ অভিনীত উল্লেখযোগ্য নাটক হচ্ছে মালঞ্চ, ইডিয়েট, মাল্যদান, বড়দিদি, আরেক ফাল্গুন, শেষ বিকেলের মেয়ে। এর মধ্যে ইডিয়েট নাটকে বুলবুল আহমেদের অভিনয় বেশ প্রশংসিত হয়। তিনি ছিলেন একাধারে মঞ্চ, বেতার, টিভি, চলচ্চিত্র অভিনেতা, আবৃত্তিকার এবং অনুষ্ঠান ঘোষক। তবে কলেজজীবন থেকেই তিনি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন।

ব্যাংকে ১০ বছর চাকরি করার পর তিনি রূপালি জগতে পর্দায় পা রাখেন। ১৯৭২ সালে আবদুল্লাহ ইউসুফ ইমামের অনুপ্রেরণায় সিনেমায় কাজ শুরু করেন বুলবুল আহমেদ। ১৯৭৩ আবদুল্লাহ ইউসুফ ইমামের (ইউসুফ জহির) মুক্তি পাওয়া ছবি ইয়ে করে বিয়ের মাধ্যমে প্রথম বড় পর্দার দর্শকদের সামনে নায়ক হিসেবে আবির্ভাব ঘটে তাঁর। বছরখানেক বিরতির পর আবার বড় পর্দায় আসেন আব্দুল্লাহ আল মামুনের অঙ্গীকার ছবির মাধ্যমে। এর পর একে একে কাজ করেন ধীরে বহে মেঘনা, রূপালী সৈকতে, সীমানা পেরিয়ে, সূর্য কন্যা, জন্ম থেকে জ্বলছি সহ বেশ কিছু দর্শকনন্দিত ছবিতে। ১৯৮৭ সালে চাষী নজরুল ইসলামের দেবদাস ছবির মাধ্যমে নিজেকে নতুন করে আলোচনায় নিয়ে আসেন বুলবল আহমেদ।

বুলবুল আহমেদ অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
১৯৭৩ ইয়ে করে বিয়ে,,ধীরে বহে মেঘনা,,অঙ্গীকার
১৯৭৬ সূর্য কন্যা
১৯৭৭ সীমানা পেরিয়ে,,মনের মানুষ ,,জননী,,যাদুর বাঁশি
১৯৭৮ বধূ বিদায়,,অঙ্গার
১৯৭৯ যৌতুক,,সোনার হরিণ,,রূপালী সৈকতে,,দি ফাদার,,আরাধনা
১৯৮০ শেষ উত্তর,,গাংচিল
১৯৮১ জন্ম থেকে জ্বলছি,,সোনার তরী,,কলমিলতা,,আল্লাহ মেহেরবান
১৯৮২ দেবদাস
১৯৮৩ মোহনা,,সময় কথা বলে
১৯৮৪ মহানায়ক,,পেনশন
১৯৮৫ দহন,,মা ও ছেলে
১৯৮৬ শুভদা,,মায়ের দাবী,,লাভ ইন আমেরিকা
১৯৮৭ রাজলক্ষ্মী শ্রীকান্ত,,দুই জীবন
১৯৮৯ নবাব সিরাজউদ্দৌলা
১৯৯১ পদ্মা মেঘনা যমুনা
১৯৯২ ত্রাস,,জীবন নিয়ে জুয়া,,ওয়াদা,,ভাল মানুষ,,আকর্ষণ,,গরম হাওয়া,,কত যে আপন
১৯৯৪ বিক্ষোভ
১৯৯৬ এই ঘর এই সংসার,,দিপু নাম্বার টু,,মৌমাছি
১৯৯৭ প্রাণের চেয়ে প্রিয়,,এখনো অনেক রাত
২০০১ শ্বশুরবাড়ী জিন্দাবাদ,,নিঃশ্বাসে তুমি বিশ্বাসে তুমি
২০০২ সুন্দরী বধূ
২০০৩ তুমি শুধু আমার
২০০৫ দুই নয়নের আলো

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "বুলবুল আহমেদ "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *