রেখা (ভানুরেখা গণেশন)

রেখা (ভানুরেখা গণেশন)


রেখা (ভানুরেখা গণেশন) অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহভানুরেখা গণেশন (জন্মঃ ১০ অক্টোবর, ১৯৫৪) হিন্দী চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী রেখা নামেই বেশি পরিচিত। রেখাকে বলিউডের চিরসবুজ যৌন আবেদনময়ী অভিনেত্রী হিসেবে মনে করা হয়। ১৯৬৬ সালে রাঙ্গুলা রত্নম নামে একটি তেলেগু ছবির মাধ্যমে শিশুশিল্পী হিসেবে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। কিন্তু নায়িকা হিসেবে ১৯৭০ সালে শাওন ভাদো নামে একটি ছবিতে অভিনয়ের মাধ্যমে তিনি বলিউডে যাত্রা শুরু করেন। যদিও প্রথম দিকে তার কিছু ছবি সাফল্য পায় কিন্তু সত্তর এর দশকের মাঝের দিকে রেখা অভিনেত্রী হিসেবে পরিচিতি অর্জন করেন। তিনি প্রয়ই তার সৌন্দর্য নিয়ে আলোচনা করেছেন এবং যখন তিনি প্লাস্টিক সার্জারি সম্পন্ন করেন তখন ভারতীয় মিডিয়া তাকে যৌন আবেদনের প্রতীক হিসেবে আখ্যায়িত করে।

৪০ বছরের অভিনয় জীবনে রেখা ১৮০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেন। রেখা তিনবার ফিল্মফেয়ার পুরস্কার জিতেন, দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ও একবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে। ১৯৮১ সালে উমরাহ জান চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে জাতীয় চলচ্চিত্র পুরষ্কার লাভ করেন।

রেখা (ভানুরেখা গণেশন) অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
ঘর
‘দো আনজানে’ (১৯৭৬)
‘আলাপ’ (১৯৭৭)
‘ঈমান ধরম (১৯৭৭)
‘খুন পাসিনা’ (১৯৭৭)
‘গঙ্গা কি সুগন্ধ’ (১৯৭৮)
‘মুকাদ্দার কা সিকান্দার’ (১৯৭৮)
‘মিস্টার নটবরলাল’ (১৯৭৯)
‘সোহাগ’ (১৯৭৯)
‘রাম বলরাম’ (১৯৮০)
‘সিলসিলা’ (১৯৮১)
উমরাহ জান (১৯৮১)
কোই মিল গয়া

পুরস্কার
১৯৭৭: শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ফিল্ম ওর্য়াল্ড (ম্যাগাজিন) পুরস্কার, ঈমান ধরম.
১৯৯৭: লাকমি টাইমলেস বিউটি অ্যাওয়ার্ডস
২০০৪: বছরের মহা স্টাইল অইকন
২০০৫: সনি গোল্ডেন গ্লোরি অ্যওয়ার্ডস
২০০৬: ফ্যাশনেবল চলচ্চিত্র নায়িকা হিসেবে আইডিয়া জি এফ পুরস্কার
২০১২: বিগ স্টার শাশ্বত যুব স্টার পুরস্কার

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ " রেখা (ভানুরেখা গণেশন)"

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *