দেবশ্রী রায়

দেবশ্রী রায়


দেবশ্রী রায় অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহদেবশ্রী রায় (জন্ম : ৮ আগস্ট, ১৯৬২) একজন ভারতীয় বাঙালি অভিনেত্রী, নৃত্যশিল্পী, নৃত‍্য পরিকল্পক, রাজনীতিবিদ ও পশু-অধিকার সংরক্ষক। তিনি নটরাজ দলের কর্ণধার। তিনি ভারতীয় লোকনৃত্যকে পাশ্চাত্য মঞ্চে উপস্থাপনা করেন এবং ধ্রুপদী ও লোকনৃত্যের সংমিশ্রণে এক অপূর্ব নৃত্যকৌশলী রচনা করেন। তিনি বাংলা ছায়াছবির অন্যতম সফল ও জনপ্রিয় একজন অভিনেত্রী। তিন দশকের বেশি সময় ধরে দেবশ্রী রায় বাংলা ছবিতে অভিনয় করেছেন এবং দুই দশকব্যাপী তার বাণিজ্যিক সাফল্য ধরে রাখেন।তিনি তামিল চলচ্চিত্রে "চিন্তামণি" নামে অভিনয় করেছেন। তিনি একশোরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন এবং পেয়েছেন চল্লিশের বেশি পুরস্কার। তিনি একজন পশুপ্রেমী। তিনি ২০১১ সাল থেকে পশ্চিমবঙ্গের একজন মাননীয় বিধায়ক।

তার অভিনীত প্রথম চলচ্চিত্র হিরন্ময় সেনের পাগল ঠাকুর (১৯৬৬)। এরপর তরুণ মজুমদারের কুহেলী (১৯৭১) ছবিতে রাণুর চরিত্রে অভিনয় করার পরে তার পরিচিতির বিস্তার ঘটে। অরবিন্দ মুখোপাধ্যায়ের নদী থেকে সাগরে (১৯৭৮) ছবিতে তিনি প্রথম সাবালিকার চরিত্রে অভিনয় করেন। ১৯৮১ সালে অপর্ণা সেনের ৩৬ চৌরঙ্গী লেন ছবিতে অভিনয়ের সুবাদেই দেবশ্রী সর্বভারতীয় মুখ হিসাবে পরিচিত হন। তার অভিনীত প্রথম হিন্দি ছবি কনক মিশ্রর পরিচালনায় জিয়ো তো আয়সে জিয়ো (১৯৮১)। ১৯৮২ সালে, গৌতম মুখোপাধ্যায়ের বাংলা ছবি ত্রয়ীর বিপুল বাণিজ্যিক সাফল্যের দরুণ দেবশ্রী টালিগঞ্জের প্রথম সারিতে উঠে আসেন। আশির দশকের মধ্যভাগ থেকে নব্বই দশকের মধ্যভাগ পর্যন্ত বাণিজ্যিক বাংলা ছবির সর্বপ্রধান অভিনেত্রী ছিলেন তিনি। পরবর্তী কালে সিনেমায় যেমন হয় (১৯৯৪), উনিশে এপ্রিল (১৯৯৪), অসুখ (১৯৯৯), দেখা (২০০১), শিল্পান্তর (২০০২), প্রহর (২০০৪) - এই সব ছবিতে তার অভিনয় প্রতিভা উচ্চপ্রশংসিত হয়।

দেবশ্রী রায় অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ
অন্তরে বাহিরে (২০১২)
লাইফ ইন পার্ক স্ট্রীট (২০১২)
জীবন রং বেরং (২০১১)
ভাল মেয়ে মন্দ মেয়ে (২০১১)
শুকনো লঙ্কা (২০১০)
অন্তরবাস (২০১০)
হাদা ভোঁদা (২০১০)
অনুভব (২০০৯)
নরক গুলজার (২০০৯)
পাখি(২০০৯)
মহাগুরু(২০০৭)
টাইগার (২০০৭)
এমএলএ ফাটাকেস্টো (২০০৬)
অভিমন্যু (২০০৬)
তিস্তা (২০০৫)
যুদ্ধ (২০০৫)
অবৈধ (২০০২)
অন্তর্ঘাত (২০০২)
দেখা(২০০১)
এক যে আছে কন্যা (২০০০)
চাকা (২০০০)
জয় মা দুর্গা (২০০০)
অসুখ (১৯৯৯)
স্বামী বিবেকান্দ (১৯৯৮)
আজব গাঁয়ের আজব কথা (১৯৯৮)
বেয়াদপ (১৯৯৬)
লাঠি (১৯৯৫)
উনিশে এপ্রিল (১৯৯৪)
মায়াবিনী (১৯৯২)
মমতা কি ছাওন মেইন (১৯৯০)-হিন্দি
অপরাহ্ণের আলো (১৯৮৯)
ঝঙ্কার (১৯৮৯)
মানাইভি রেডি (১৯৮৬)- তামিল
জীবন (১৯৮৬)
কাভি আজনাবি থি (১৯৮৫)- হিন্দি
ভালবাসা ভালবাসা (১৯৮৫)
ফুলওয়ারি (১৯৮৪)-হিন্দি
বিষবৃক্ষ (১৯৮৩)
ত্রয়ী (১৯৮২)
৩৬ চৌরঙ্গী লেন (১৯৮১)-ইংলিশ
জিও তো অ্যায়সা জিও-হিন্দি
দাদার কীর্তি (১৯৮০)
কুহেলি(১৯৭১)

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "দেবশ্রী রায় "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *